www.jhalokathisomoy.com
মুক্তচিন্তার অনলাইন সংবাদপত্র, ঝালকাঠি, ১৩ ডিসেম্বর, ২০১৮, ২৯ অগ্রহায়ণ, ১৪২৫
শিরোনাম

ভোটের তথ্য: ঝালকাঠি-১ ও ঝালকাঠি-২

ডেস্ক নিউজ | November 30, 2018 - 6:26 pm

ঝালকাঠি জেলায় মোট সংসদীয় আসন ২টি, ঝালকাঠি-১ ও ঝালকাঠি-২। জেলার মোট আয়তন ৭৫৮.০৬ বর্গ কিলোমিটার। ৪টি উপজেলা ও ৪টি থানা হল, ঝালকাঠি সদর, নলছিটি, রাজাপুর ও কাঠালিয়া। পৌরসভা: ২টি, ঝালকাঠি সদর ও নলছিটি। ৩২টি ইউনিয়নে মোট গ্রাম ৪৭১টি এবং মৌজা: ৪১২টি। ১৯৮৪ সালের ১ ফেব্রুয়ারি মহকুমা থেকে ঝালকাঠি পূর্ণাঙ্গ জেলায় পরিণত হয়।

ঝালকাঠি জেলার মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৬৬ হাজার ৮’শ ৫৭ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৩৫ হাজার ৯২ জন এবং নারী ভোটার ২ লাখ ৩১ হাজার ৭’শ ৬৫ জন। জেলায় মোট ২৩৭টি ভোট কেন্দ্র রয়েছে।

জেলার রাজাপুর ও কাঠালিয়া উপজেলা নিয়ে সংসদীয় ১২৫ নং ঝালকাঠি-১ আসন। আসনটিতে ১২টি ইউনিয়নে ৯০ টি ভোট কেন্দ্রে রয়েছে। এ আসনে মোট ভোটার সংখ্যা ১ লাখ ৭৮ হাজার ২৫৫ জন। তারমধ্যে পুরুষ ভোটার ৮৯ হাজার ২৬৯ জন এবং নারী ভোটার ৮৮ হাজার ৯৮৬ জন।
ঝালকাঠি জেলা সদর ও নলছিটি উপজেলা নিয়ে ঝালকাঠি-২ আসনে ২০ টি ইউনিয়ন। ১৪৭টি ভোট কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৮৮ হাজার ৬০২ জন। তারমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৪৫ হাজার ৮২৩ জন এবং নারী ভোটার ১ লাখ ৪২ হাজার ৭৭৯ জন।
(সময়ডেস্ক)

মুক্তচিন্তার যে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান এ সাইটের তথ্য বা ছবি ব্যবহার করতে পারবেন, তবে সে ক্ষেত্রে তথ্য সূত্র উল্লেখ করতে হবে-সম্পাদক ঝালকাঠি সময়।